জেনে নিন পেশাদার মডেলদের সুন্দর ছবি তোলার ৬টি গোপন কৌশল

বিশ্বায়ন এর এই যুগে ছবি তুলতে কে না ভালোবাসে? বিশেষ করে ফেসবুক, ইন্সটাগ্রামের মত সোস্যাল মিডিয়ার বদৌলতে ছবি তোলা যেন এক অপরিহার্য বিষয়ে পরিনত হয়েছে। পেশাদার মডেলরা ফটোশুটের সময় নিজেকে অনেক বেশি পরিমাণে ফুটিয়ে তুলতে পারেন যা সাধারণ একজন মানুষের জন্য কষ্টসাধ্য কারণ সাধারণ মানুষেরা এটি জানেন না যে ফটোশুটের সময় কিভাবে নিজের চেহারাকে নিয়ন্ত্রণ করতে হয়।

জেন নিন পেশাদার মডেলদের ছবি তোলার গোপন রহস্য

১. চুলকে সঠিকস্থানে রাখা:

 

পেশাদার মডেলরা ছবি তোলার সময়ে যে বিষয়টি দিকে প্রথমেই লক্ষ্য রাখেন তা হলো চুলের অবস্থান। চুলকে তার ছবির ডিমান্ড অনুযায়ী না রাখলে ছবির সৌন্দর্য নষ্ট হয় তা ছাড়া যদি মডেলের চুল বড় হয়ে থাকে তাহলে ছবিতে যে জিনিসটি সবার আগে চোখে পড়বে তা হলো চুল।

যদি এমন হয় যে আপনি স্বাভাবিক পরিবেশে কোন ছবি তুলছেন যেখানে আপনার মেকআপ বা হেয়ার ষ্টাইল করার সুযোগ নেই সেক্ষেত্রে আপনার চুল যদি কাঁধের উপরে আসে তাহলে মোটেই ছবি সুন্দর হবে না।

এসব ক্ষেত্রে পেশাদার মডেলরা চুলকে কাঁধের সম্পূর্ণ পিছনে বা সম্পূর্ণ সামনে কোন কোন ক্ষেত্রে ডানে-বামে বা উপরে নিয়ে আসেন।

২. খুৎতি এবং কানের সঠিক উপস্থাপন


আপনি যদি খুব রিল্যাক্সভাবে কোন ছবি তুলে থাকেন তবে অবশ্যই দেখে থাকবেন যে ছবিতে আপনার খুৎনির নিচে একটু ফোলা ফোলা দেখা যাবে। চিন্তা করার কিছু নেই কারণ এটি খুবই স্বাভাবিক এবং সবার ক্ষেত্রেই এমনটি ঘটে থাকে।

এরকম পরিস্থিতিতে ছবি তোলার সময় পেশাদার মডেলরা তাদের খুৎনিকে সামনের দিকে এগিয়ে দিয়ে নাক কে ছবিতে ফোকাস করান। যদিও সাধারণ মানুষের জন্য কচ্ছপের মত মাথা বাইরে এগিয়ে এধরনের পোজ দেওয়া কষ্টকর কিন্তু এর মাধ্যমে খুব চমৎকার ছবি তোলা সম্ভব।

৩. হাতের যথাযথ ব্যবহার:


একটি সাধারন ছবিতে লক্ষ্য করলে দেখা যায় যে শরীরের পাশে হাতের দিকে সবচেয়ে বেশি চোখ যায়। দাড়িয়ে ছবি তোলার সময় এটি প্রায় সবারই হয়ে থাকে যার ফলে মানুষ ছবি তোলার সময় অস্বস্তির শিকার হয়। তাছাড়া হাত শরীরের সাথে লেগে থাকর ফলে ছবিতে হাতটি চ্যাপ্টা বলে মনে হয় যা ছবির সৌন্দর্যকে নষ্ট করে। একারনে পেশাদার মডেলরা দাড়িয়ে ছবি তোলার সময়ে দুই হাত স্বাভাবিক সময়ের চেয়ে এক ইঞ্চি উপরে বা হিপে রাখেন যাতে হাত শরীরের সাথে লেগে না থাকে।

৪. কোমরের সঠিক পজিশন:


একটি ছবিতে অবশ্যই মোটা মানুষকের তুলনায় স্লিম কাউকে বেশি ভালো লাগে। পেশাদার মডেলরা ছবিতে নিজেদের আরো স্লিম দেখানোর জন্য তাদের ন্যাচারাল ওয়েস্টলাইনকে বেশি হাইলাইট করেন। কারণ শরীরের এ অংশটি প্রায় সব ছবিতেই মানুষের চোখ এড়িয়ে যায়। এটিকে যদি পোজ এর মাধ্যমে চোখে পরার মত অবস্থানে নিয়ে আসা যায় তাহলে ছবির লুক আগের থেকে অনেক বেশি উন্নত হবে।

৫. ঘুরে দাড়িয়ে ছবি তোলা:


আমরা প্রায় সব ছবিতেই দেখে থাকি যে পেশাদার মডেলরা ছবিতে পুরোপুরি সোজা ভাবে দাড়িয়ে নেই। তারা একটু কাধ ঘুরিয়ে আছেন এর কারণ তারা জানেন যে এটি ছবিকে সুন্দর করার সবচেয়ে সহজ এবং কার্যকর উপায়। ছবি তোলার সময় মাথা সামনেরি দিকে এগিয়ে ছবি তুললে মাথাকে শরীরের তুলনায় অনেক বড় মনে হবে তাই ছবি তোলার সময় যদি কাধটা একটু ঘুরিয়ে দাড়ানো হয় তবে নিজেকে অনেক বেশি পরিমানে স্লিম দেখানো সম্ভব হবে।

৬. চোখের দৃষ্টি নিয়ন্ত্রণে রাখা:


একটি ছবিকে লক্ষগুণ বেশি যে জিনিসটি আকর্ষণীয় করে তুলতে পারে তা হলো আপনার চোখ। পেশাদার মডেলরা ছবি তোলার সময় কখনোই ফটোগ্রাফারের দিকে বা ক্যামেরার দিকে তাকান না কারণ এতে আইলাইনের পরিবর্তে চোখের সাদা অংশ অংশ অনেক বেশি পরিমাণে দেখা যায়।