আমাদের কি কি ভুলে স্মার্টফোনের ক্ষতি হয়। আপনিও করছেন কি!

মোটামুটি ফোন হিসাবে আমাদের সবারই প্রথম পছন্দ স্মার্ট ফোন। ফোন কেনার সময় ফিচার সম্পর্কে দেখে নিয়ে আমরা পছন্দ করে ফোন কিনি। কিন্তু কিছু দিন চলার পর দেখা যায় ফোনের পারফরম্যান্স আগের তুলনাতে কমে গেছে। এতে মন খারাপ হয়ে যাওয়া স্বাভাবিক। এর জন্য আমরা সবাই ফোনটাকে দোষ দিয়ে থাকি।

তবে বিশেষজ্ঞরা বলেন ফোনর পারফরম্যান্স আমাদের ব্যবহারের উপর অনেকটা নির্ভর করে থাকে। অতএব আমরা কি ভাবে ব্যবহার করবো তার উপরই ফোনের পারফরম্যান্স। কিন্তু আমরা না জেনেই ফোনটি ভুল ভাবে ব্যবহার করার কারণে ফোনের কাঙ্ক্ষিত পারফরম্যান্স পাচ্ছি না। আমরা সাধারণত এই ভুল গুলি করে থাকি –

• বিশেষজ্ঞরা বলেন ফোন মেমরিতে ডাটা পুরোপুরি পূর্ণ হয়ে গেলে ফোনের পারফরম্যান্সে উপর তার প্রভাব পড়ে। কিন্তু আমরা অনেকে ফোন মেমরি পূর্ণ না হওয়া পর্যন্ত মেমরি কার্ড ব্যবহার করি না। এর কারণে ফোনের পারফরম্যান্স কমে যায়।এই জন্য ফোনে ভাল মানের মেমরি কার্ড ব্যবহার করা উচিত।

• বিশেষজ্ঞরা জানিয়েছেন, সপ্তাহে একবার হলেও ফোন রিস্টার্ট করা উচিত। এর ফলে ফোনের ক্যাশে মেমরি খালি হয়ে ফোনের পারফরম্যান্স বৃদ্ধি পায়। তবে দেখা যায় আমরা অনেকেই মাসের পর মাস ফোন সার্ট-ডাউন বা রিবুট করি না।

• ফোনে জল লাগলে ফোনের ক্ষতি হতে পারে এ কথা আমাদের সবারই জানা। বিশেষত ফোনের বাটনের অংশ দিয়ে সহজেই জল ভেতরে প্রবেশ করতে পারে। কিন্তু তবুও আমরা সবাই ভিজে হাতে ফোন ব্যবহার করে থাকি।

• স্মার্ট ফোনে ভাইরাস ঢুকে সহজেই ফোনের ক্ষতি করতে পারে। ভাইরাস থেকে বাচার জন্য আমারা বিভিন্ন ধরনের অ্যাপস ব্যবহার করে থাকি। তবে গবেষণা মতে ঐ সকল অ্যাপসের অনেক গুলিই নকল মূলত ওগুলোই ম্যালওয়ার। অতএব অ্যাপ ইন্সটল করার আগে সতর্ক হোন।

• আমরা অনেকেই ফোনের চার্জ পুরোপুরি শেষ না করেই আবার ফোন চার্জ করে থাকি। কিন্তু বিশেষজ্ঞরা বলেন এর কারণে ফোনের ব্যাটারির কার্য ক্ষমতা হ্রাস পায়। যার কারণে দীর্ঘ সময় চার্জ করলেও ফোন অল্প সময় ব্যবহার করা যায়।