বর্ষা বেলায় চুলের যত্ন নিবেন কিভাবে

বর্ষাকাল আমাদের অনেক খুব প্রিয় ঋতু।চারিদিকের সবুজ প্রকৃতি সবার মনকে সতেজ করে।কিন্তু সাথে সাথে কিছুটা সমস্যাও বয়ে নিয়ে আসে এই বর্ষা কাল।চারিদিকে কাঁদা স্যাতস্যাতে পরিবেশ সবার কাছেই কিছুটা বিরক্তিকর।এই সময়ে বাতাসের আদ্রতাও বেশি থাকার কারনে পরিবেশ চিটচিটে হয়ে যায়।যার কারনে হতে পারে মাথায় খুশকির মতো সমস্যা তাছাড়া চুলও থাকে সব সময় চ্যাটচ্যাটে।

বর্ষার পানিতে মাথার চুলের ক্ষতি হতে পারে।বর্ষার পানির কারনে চুলের pH এর মান বিগ্নিত হতে পারে যার কারণে চুল হারাতে পারে উজ্জলতা, মাথার স্ক্যাল্পে হতে পারে খুশকি বা র্যাাসের মতো নানা সমস্যা।তবে সামান্য কিছু যত্নের মাধ্যমে আমরা এই সমস্যা থেকে মুক্তি পেতে পারি।

এই নিন সহজ কয়েকটি উপায় যাতে আপনার মাথার চুল থাকে বছরের অন্যান্য সময়ের মতোই সুন্দর ও উজ্জল —

১. হালকা প্রসাধনী

বর্ষাকালে চেষ্টা করবেন যথা সম্ভব কম চুলের প্রসাধনী ব্যবহার করার জন্য।আর ব্যবহার করলেও হালকা ধরনের শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করতে পারেন। কিন্তু চুলের জেল বা স্প্রে ব্যবহার না করাই উত্তম।

২. চুল পরিস্কার রাখুন

বর্ষাকালে চুল সহজে নোংরা চ্যাটচ্যাটে হয়ে যায়। এর ফলে খুশকি ও র্যাতসের মতো সমস্যা হতে পারে। এই কারণে সপ্তাহে অন্তত তিনবার শ্যাম্পু ব্যবহার করুন।

৩.কন্ডিশনার ব্যবহার

বর্ষায় শ্যাম্পু করলে অবশ্যাই কন্ডিশনার ব্যবহার করবেন।এবং খেয়াল রাখবেন কন্ডিশনার চুলের মাঝ বরাবর লাগাবেন।কন্ডিশনারটি যেন অবশ্যাই ভালো কোন ব্রান্ডের হয়।

৪. লেবুর রস ব্যবহার

বর্ষাকালে স্ক্যাল্প খুব অয়েলি হয়ে যায়। এর সমাধানের জন্য একটা পাতিলেবুর রস স্ক্যাল্পে ভাল করে লাগিয়ে ১৫-২০ মিনিট রেখে চুল ভালোভাবে ধুয়ে নিবেন।

৫.হট অয়েল মাসাজ

চুলের পুষ্টিগুন অক্ষুণ্ন রাখতে সপ্তাহে একবার চুলে ব্যবহার করুন হট অয়েল মাসাজ।তৈল হিসাবে নারিকেল,অলিভ,বাদাম তৈল বেছে নিতে পারেন আপনার পছন্দ অনুসারে।

৬. হেয়ার ড্রায়ার ব্যবহার

বর্ষাকালে চুল শুকনো রাখতে হেয়ার ড্রায়ার ব্যবহার করতে পারেন। তবে সাবধানে করবেন যাতে মাথার চামড়া এ সময় ভিজে নরম থাকে বেশি তাপে ফোসকা পড়তে পারে।