বাংলাদেশী অভিনেত্রী যাঁরা টলিউডে অভিনয় করেছেন

বেশ কিছু বছর ধরেই বাংলাদেশের অনেক অভিনেত্রী কলকাতার বিভিন্ন ছবিতে অভিনয় করে বেশ সুনাম অর্জন করেছেন আনছেন অনেক পুরস্কারও।টালিউডে অভিনয় করা কিছু বাংলাদেশি অভিনেত্রী যারা সফল হয়েছে বাংলাতে এবং ভারতে দুই বাংলাই।

সোহানা সাবা

সোহানা সম্প্রতি টলিউডে অয়ন চক্রবর্তী পরিচলিত ‘ষড়রিপু’ ছবিতে অভিনয় করেছেন। সোহানার জন্ম ঢাকায়। কেরিয়ারের শুরুতে তিনি ছিলেন একজন নৃত্যশিল্পী। পরবর্তীকালে তিনি ঢাকার টিভি ধারাবাহিক এবং নাটকে অভিনয় করা শুরু করেন এছাড়া বিভিন্ন নৃত্য অনুষ্ঠানেও তাকে দেখা যায়। তাঁর পড়াশোনা ও বেড়ে ওঠা সবই ঢাকায়। সম্প্রতি ‘ষড়রিপু’ ছবিতে অভিনয় করে তিনি বিশেষ খ্যাতি অর্জন করেছেন।

জয়া আহসান

বাংলাদেশী অভিনেত্রী ও মডেল জয়া আহসান, টলিউডে বিখ্যাত হয়েছেন সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ‘রাজকাহিনী’ ছবিতে অভিনয় করে।গত ৩০ জুন মুক্তি পেয়েছে জয়ার নতুন সল্পদৈর্ঘ ছবি ‘ভালবাসার শহর’ যা দর্শক মহলে বেশ সাড়া ফেলেছে। অভিনেত্রী হওয়ার পাশাপাশি রবীন্দ্রসঙ্গীত ও উচ্চাঙ্গ সঙ্গীতে বিশেষ পারদর্শী জয়া। দু’বার বাংলাদেশের জাতীয় পুরস্কারও পেয়েছেন তিনি। বাংলাদেশের টেলি-ড্রামা এবং ধারাবাহিকের জনপ্রিয় মুখ জয়া।

কুসুম শিকদার

কলকাতায় তাঁর প্রথম ছবি প্রসেনজিত চট্টোপাধ্যায় অভিনীত, গৌতম ঘোষ পরিচালিত ‘শঙ্খচিল’।কুসুম শিকদারের জন্ম হয়েছিল বাংলাদেশের ঢাকায়। কেরিয়ার শুরু করেছিলেন একজন গায়িকা হিসাবে। বেশ কিছু মিউজিক অ্যালবামও রয়েছে তাঁর। পরবর্তীকালে কিছু সৌন্দর্য্য প্রতিযোগীতায় অংশ নেন এবং তার পরেই অভিনয় জগতে ব্রেক পেতে থাকেন।বাংলাদেশে টেলিফ্লিম ও নাটকের পরিচিত মুখ কুসুম।

দিলরুবা ইয়াসমিন রুহি

রুহি বর্তমানে পরমব্রত চট্টোপাধ্যায়ের সঙ্গে ‘গ্ল্যামার’-এ কাজ করেছেন, যেখানে তিনি একজন মডেলের চরিত্রে অভিনয় করেছেন। এছাড়াও অভিনয় করেছেন ‘স্পর্শ’ ছবিতে।রুহির জন্ম ঢাকায়। কেরিয়ারের শুরুতে তিনি মডেলিং করতেন। তার পরে রবীন্দ্রনাথ ঠাকুরের ছোট গল্পের উপর আধারিত একটি টেলিফ্লিমে অভিনয় করেছিলেন। এর পর একে একে বড় পর্দায় অভিনয়ের সুযোগ আসে তাঁর কাছে।তিনি বেশ কিছু নাটকে অভিনয় করেছেন।

মাহিয়া মাহি

মাহিয়া মাহি টলিউডে অভিনেতা অঙ্কুশের বিপরীতে ‘রোমিও ভার্সেস জুলিয়েট’ এবং অভিনেতা ওম সাহানীর বিপরীতে ‘অগ্নি ২’-এ অভিনয় করেছেন। ছবি দুটিই ব্যবসা সফল বলে প্রমানিত হয়ছে। বাংলাদেশের রাজশাহীতে জন্ম হয় এই সুন্দরী অভিনেত্রীর। কেরিয়ারের শুরুতেই তিনি বড় পর্দায় অভিনয় করা শুরু করেন। খুব অল্প সময়ের মধ্যেই অভিনয় জগতে খ্যাতি অর্জন করেছেন এই অভিনেত্রী।