আপনি কি জানেন চুরি হচ্ছে আপনার তথ্য মোবাইল অ্যাপ ব্যবহার এ

স্মার্ট ফোন আমেদর প্রত্যহিক জীবনের গুরুত্বপূর্ণ অংশ।যোগাযোগ,বিনোদন,ব্যবসা সহ নানা কাজে আমরা এখন স্মার্ট ফোন ব্যবহার করে থাকি।এমন সব কাজ সহজে সম্পাদন করতে আমরা বিভিন্ন ধরনে অ্যাপ্লিকেশন তথা অ্যাপ এর দারস্থ হয়ে থাকি।কিন্তু বিনামূল্যে এসব সুবিধা কেন পাচ্ছি কখনো আমরা ভেবে দেখি না।না বুঝে কতশত অ্যাপ আমরা ডাউনলোড করছি আমাদের ফোনে হয়তোবা ব্যবহারও করে দেখিনা কখনো এমন অ্যাপও আছে আমাদের অনেকের ফোনে।কিন্তু ভেবেছেন কি এই নিরিহ ধরনের অ্যাপ গুলোর কারনের হতে পারে আপনার বড় ধরনের ক্ষতি? এই অ্যাপ গুলোই হয়তো গোপনে পাচার করছে আপনার ব্যক্তিগত তথ্য।হ্যা সম্প্রিত ভারচুয়াল সিকিউরিটি গবেষকদের গবেষণায় এমনই তথ্য সামনে এসেছে।

অধ্যাপক ডাফনে ইয়াও ও গ্যাং ওয়াং এবং তাদের গবেষণা দল এই নিয়ে বিস্তর ভাবে কাজ করছেন।তাদের গবেষণায় তারা তাদের গবেষণায় এটি পর্যবেক্ষণ করেছেন কিভাবে নিত্য ব্যবহার্য্য অ্যাপ গুলোর মাধ্যমে আপনার ব্যক্তিগত তথ্য হস্তান্ত্রিত হতে পারে।এর ফলাফলে উঠে এসেছে ভয়ংকর তথ্য।প্রধানত দুই ভাবে আপনার ব্যক্তিগত তথ্য হস্তান্তর হয়ে থাকে।

● প্রথমত এমন অ্যাপ যেটি তৈরিই করা হয়েছে আপনার তথ্য চুরি করার জন্য এটাকে ম্যালওয়্যার বলা হয়।হতে পারে এটি সাধারন কোন গেম অ্যাপ কিন্তু এর মাধ্যমেই আপনার অজান্তে চুরি হচ্ছে আপনার তথ্য।
● দ্বিতীয়ত এমন সব অ্যাপ যে গুলির নিরাপত্তা ব্যবস্থা খুবই সাধারন যা থেকে হ্যাকার সহজেই আপনার ব্যক্তিগত তথ্য বের করে নিতে সক্ষম।
তবে যে ভাবেই আপনার ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা যে ক্ষুন্ন হচ্ছে এটা কিন্তু প্রমাণিত।গবেষণা দলটি প্রায় ১১০,১৫০টি অ্যাপকে পরীক্ষা করে দেখে এই গবেষণা পত্র প্রদান করেছেন।এর ভেতর ১০০,২০৫টি অ্যাপই প্লে স্টোরে বেশ জনপ্রিয়।
গবেষকরা জানিয়েছেন নিরাপত্তার বিষয় গুলি নিয়ে এখুনি ভাবার সময় এসেছে।গবেষণার ফলাফল নিয়ে অ্যাপ কোম্পানি গুলি নতুন করে ভাবনাচিন্তা করা দরকার।আর ব্যবহারকারীদের উদ্দেশ্যে তারা বলেন কোন অ্যাপ ডাউনলোড করার আগে একটু সতর্কতা অবলম্বন করতে।
১.প্লে স্টোর থেকে নিরাপদ অ্যাপ ডাউলোড করা।
২.পর্ণ বা সেক্স সম্পর্কীয় অ্যাপ ডাউনলোড করা থেকে বিরত থাকা।
৩.ভালো এন্টিভাইরাস ব্যবহার করা।
৪.পেইড অ্যাপের ক্রাকেড ভার্সন ব্যবহার না করা।
৫.অপ্রয়োজনী অ্যাপ গুলি রিমুভ করা।