দাঁড়িয়ে পানি খেয়ে আপনার কি কি ক্ষতি হচ্ছে জানেন কি

জল প্রাণীকুলের বেঁচে থাকার জন্য সর্বাপেক্ষা গুরুত্ব উপাদান।দিন দিন সুপেও জলে সংকট তৈরি হচ্ছে পৃথিবীর বিভিন্ন স্থানে।মানব দেহের দুই তৃতীয়াংশই জল দ্বারা তৈরি।সব সময়েই পর্যাপ্ত জল পান করা শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।ডাক্তারদের মতে শুধু জল পান করলেই হবে না জল পাল করার ধরনের দিকেও লক্ষ্য রাখতে হবে।

প্রতিদিন আমাদের শরীর থেকে নানা উপায়ে নিদিষ্ট পরিমাণ জল বেরিয়ে যায়।তাই সঠিক পরিমাণে জল খাওয়া উচিত যাতে শরীরে জলের পরিমাণ ঠিক থাকে।ডঃ ধনবানত্রি বলেন আয়ুর্বেদ অনুযায়ী কখনোই দাঁড়িয়ে জল পান করা উচিত নয়।

দেখা যায় অনেকে পিপাসা লাগলে দাঁড়িয়েই জল পান করে এটা উচিত নয় কারণ দাঁড়িয়ে জল পান করার সময় আমাদের স্নায়ু বেশি উত্তেজিত হয়ে পড়ে।শুধু দাঁড়িয়ে জল পান নয় এমনকি কি গতিতে জল পান করবে তার প্রভাবও আমাদের স্বাস্থ্যর উপর পড়ে।

দাঁড়িয়ে জল পান করার সময় জল পানের গতি অনেক বেড়ে যায়।এর কারণে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে যেমন বাতের ব্যথা বা জয়েন্ট পেন।ডঃ ধনবানত্রি জানিয়েছেন, প্রত্যেকটি খাবার ধীরে ভালো ভাবে চিবিয়ে বা ধীর গতিতে খাওয়া উচিত।এর ফলে খাবার সহজে হজম হয়।তার মতে ধীর গতিতে জল পান না করলে খাদ্যনালীতে অক্সিজেনের সংকট দেখা যায় এর ফলে হৃদরোগ বা ফুসফুসের রোগের আশঙ্কা বেড়ে যায়।
অতিরিক্ত পরিশ্রম করে বা দৌড়ে এসে জল পান করলেও ফুসফুসের সমস্যা হতে পারে তাই একটু বিশ্রাম নিয়ে জল পান করা উত্তম।